কিভাবে সেরা ডিজিটাল মার্কেটিং এজেন্সী নির্বাচন করবেন ?

পরিচয় :

মার্কেট মধ্যে অনেক ডিজিট্যাল মার্কেটিং এজেন্সী আছে , কিছু স্কেম ও কিছু জেনুইন। এই জন্য business owner কে একটি ভালো মানের  ডিজিট্যাল মার্কেটিং এজেন্সী খুঁজতে অসুবিধা হয়। কিছু এজেন্সী আছে যাদের মার্কেটিং স্কিল এত ভালো নয় কিন্তু তারা এজেন্সী চালু করে থাকে, এই জন্য তারা business কে grow করার বদলে বিগড়ে দেয়। তবে এই সমস্যা কে সমাধান করার জন্য কিছু solution আছে। কিভাবে সেরা ডিজিটাল মার্কেটিং এজেন্সী নির্বাচন করবেন ? – সেটি নিচে শেয়ার করেছি। 

কিভাবে সেরা ডিজিটাল মার্কেটিং এজেন্সী নির্বাচন করবেন ?

আপনার Business goal খুঁজুন ও বাজেট নির্ণয় করুন :

কোনো ডিজিট্যাল মার্কেটিং এজেন্সী কে aproach করার আগের আপনাকে প্রথম আপনার Business goal খুঁজতে  হবে । আপনি কি করাতে চাইছেন যেমনঃ ওয়েবসাইট ট্রাফিক বাড়াতে চাইছেন কিংবা ওয়েবসাইট কে ব্যবহার করে আপনার প্রোডাক্ট , সার্ভিস কে সেল করাতে চাইছেন। 

এছাড়াও সোশ্যাল মিডিয়া পেজ এর  ফলোয়ার্স বাড়াতে চাইছেন কিংবা ব্র্যান্ডিং করাতে চাইছেন সেটি ঠিক করবেন। এই goal খুব important কারণ এর মাধ্যমে বুঝতে পারবেন আপনি যেটি করাতে চান সেটি success হলো কিনা। 

Next important হলো বাজেট নির্ণয়, আপনি যদি বেসিক মার্কেটিং করাতে চান তাহলে ৫ হাজার থেকে ১৫ হাজারের মধ্যে হয়ে যাবে । Advance মার্কেটিং করাতে চান হলে ১৫ হাজার থেকে ৩০ হাজারের মধ্যে হয়ে যাবে । 

প্রিমিয়াম মার্কেটিং করাতে চান তাহলে ৩০ হাজার থেকে ৬০ হাজারের মধ্যে হয়ে যাবে । এরপর আপনি নিজেই নির্ণয় করুন কি রকম মার্কেটিং করাতে চান যেটি করাতে চান সেরকম বাজেট রাখুন, কিন্তু একটি কথা মনে রাখবেন সব এজেন্সি একই রকম fee নেইনা, ৫-৬ হাজার টাকা কম বেশি নেই।

Clients রিভিউ এবং Testimonials চেক করুন:

আপনি যে কোম্পানির Service নিবেন তার Feedback দেখুন, Past experience দেখুন, আগে কি রকম কাজ করেছেন। Reviews বা ফিডব্যাক তার website মধ্যে দেখতে পাবেন, না add থাকলে গুগল সার্চ করুন কোম্পানির নাম (DigitalTrivia) রিভিউ লিখে, আপনার সামনে অনেক গুলো ওয়েবসাইট দেখতে পাবেন, যেকোনো একটি সাইট open করলে reviews পেয়ে যাবেন। 

এছাড়াও আপনি social media মধ্যে পেয়ে যাবেন রিভিউ কেউ যদি ভিডিও বা পোস্ট বানিয়ে রাখে। যেদিন এজেন্সি টিম আপনার সঙ্গে মিটিং করবে তখন তার কাছে ডাইরেক্ট রিভিউ দেখাতে বলবেন বা Past ক্লাইন্ট এর মোবাইল নম্বর নিয়ে, ফোন করে জানতে পারেন। 

তার এজেন্সির কোনো অ্যাপ থাকলে প্লে স্টোর গিয়ে রিভিউ check করতে পারেন।সেখান থেকে জানতে পারবেন পাবলিক কি বলছে তার এজেন্সি সমন্ধে।

এজেন্সির পোর্টফোলিও এবং Case study চেক করুন:

এজেন্সির Portfolio মানে Past ওয়ার্ক চেক করুন, আগে যে কাজ করেছেন তার রেজাল্ট দেখুন, সাজা কথায় Campion result চেক করুন, Past ক্লাইন্ট এর Month ক্যাম্প Report বানিয়ে থাকলে তা দেখুন। 

তার ওয়েবসাইট ওপেন করে পোর্টফোলিও পেজ বানিয়ে থাকলে  দেখুন । বা যখন এজেন্সি টীম আপনার সঙ্গে মিটিং করবেন তখন তার কাছে ডাইরেক্ট পোর্টফোলিও দেখাতে বলতে পারেন। 

তার ওয়েবসাইট গিয়ে এজেন্সি case study চেক করুন যদি থাকে, এবং সেটি ব্লগ section মধ্যে পেয়ে যাবেন। এছাড়াও আপনি গুগলের মধ্যে সার্চ করে রিসার্চ করতে পারেন বা ইউটিউব মধ্যে সার্চ করতে পারেন যদি কেউ ভিডিও বানিয়ে রাখে। 

এজেন্সি Transparency check করুন:

আপনি যখন Past Clients এর Month ক্যাম্প রিপোর্ট দেখবেন তখন এই দেখবেন তা যেন ট্রান্সপারেন্সি, Clear আছে কিনা। মানে সহজে বুঝতে পারেন রিপোর্ট দেখে। আপনার সঙ্গে যখন কথা বলবে, খেয়াল করবেন তার কথার মধ্যে ট্রান্সপারেন্সি আছে কিনা। 

যখন আপনার কাছে প্রপোজাল নিয়ে আসবে, তখন দেখে নিবেন কিভাবে কাজ করবে, সার্ভিস বেনিফিট কি আছে ও রিভিউ দেখাছে কিনা। কারণ এই সব আপনি জানলে পুরো ক্লিয়ার হবে এজেন্সির সার্ভিস সমন্ধে।

Conclusion :

একটি ভালো মানের এজেন্সি চয়ন করতে deep Research করবেন, তাড়াহুড়া করা চলবে না। 

বিশেষ করে Clients রিভিউ এবং পোর্টফোলিও চেক করতে ভুলবেন না। কিভাবে সেরা ডিজিটাল মার্কেটিং এজেন্সী নির্বাচন করবেন ?

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.